মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

ওসমান সরওয়ার আলম চৌধুরীর মৃত্যু বার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক:

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ট সহচর, সাবেক জাতীয় সংসদ সদস্য ও রাষ্ট্রদুত
অধ্যক্ষ আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরী’র মৃত্যুবার্ষিকী আজ। আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরী ২০১০ সালের ২৭ আগস্ট মৃত্যুবরণ করেন।

#শিক্ষা ও রাজনৈতিক জীবন

১৯৩৭ সালের ১৮ অক্টোবর রামু উপজেলার ফতেখাঁরকুল ইউনিয়নের মন্ডল পাড়া গ্রামে জন্ম গ্রহণ করেন তিনি।ওসমান সরওয়ার আলম চৌধুরী ১৯৫৫ সালে রামু খিজারী আদর্শ উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক, ১৯৫৭ সালে চট্টগ্রাম কলেজ থেকে আইএ, ১৯৫৯ সালে ঢাকা কলেজ থেকে বিএ এবং ১৯৬১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে এমএ পাশ করেন।১৯৬১-১৯৬২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইকবাল হল ছাত্র সংসদের এজিএস ও ১৯৬২-১৯৬৩ সালে ডাকসুর সাহিত্য সম্পাদক ছিলেন তিনি। ১৯৬৩ সালে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদান করেন এবং ১৯৭০-১৯৭৩ সালে রামু-উখিয়া-টেকনাফ নির্বাচনী এলাকা হতে প্রাদেশিক পরিষদ ও জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। এ সময় বাংলাদেশ বন মন্ত্রণালয় ও কৃষি মন্ত্রণালয়ের সংসদীয় কমিটির উপদেষ্টা ছিলেন।একাত্তরের মহান মুক্তিযুদ্ধের তিনি অন্যতম সংগঠক ছিলেন।

# সফল কূটনীতিবিদ

১৯৯৬ সালে বঙ্গনন্ধু কন্যা শেখহাসিনার নেতৃত্বে আওয়ামীলীগ সরকার ক্ষমতায় আসলে ১৯৯৭ সাল হতে ২০০১ সাল পর্যন্ত ওসমান সরওয়ার আলম চৌধুরী সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রদূত-এর দায়িত্ব পালন করেন। এসময় সংযুক্ত আরব আমিরাতে বসবাসরত বাংলাদেশীদের ভিসা জটিলতা নিরসন, কমিউনিটিতে বাঙ্গালী ও মুক্তিযুদ্ধের চেতনা চর্চায় ব্যাপক ভূমিকা রাখেন, দূতাবাসে শহীদ মিনার স্থাপন করেন, এছাড়াও তাঁর সময়কালে বাংলাদেশের সাথে সংযুক্ত আরব আমিরাতের বানিজ্য সম্প্রসারণ হয়।

# শিক্ষা প্রসারে ভূমিকা

আলহাজ্ব ওসমান সরওয়ার আলম চৌধুরী বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী ছিলেন। নারী শিক্ষার প্রসারে তার ভূমিকা ছিলো দৃষ্টান্ত প্রতিম, কক্সবাজার সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়, কক্সবাজার মহিলা কলেজ তিনি প্রতিষ্টা করেন এবং কক্সবাজার মহিলা কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন দীর্ঘকাল। তিনি ১৭ টি উচ্চবিদ্যালয়, ৩৩ টি প্রাথমিক বিদ্যালয় ও অসংখ্য মাদ্রাসা,মসজিদ মন্দির নির্মানে অগ্রনী ভূমিকা পালন করেন।

# সাংস্কৃতিক চর্চায় অবদান

সাংস্কৃতিক পরিমন্ডলে ছিলো তাঁর বিশেষ অবদান, তিনিই প্রথম কক্সবাজার শহরে একুশে ফেব্রুয়ারী নগ্নপায়ে প্রভাতফেরীর সুচনা করেন।জেলায় প্রথম আধুনিক আবৃত্তি চর্চার সূচনাও তাঁর হাত ধরে হয়। এছাড়াও থিয়েটার আন্দেলনেও ছিলো গরুত্বপূর্ণ অবদান,রামু দূর্বার শিল্পী গোষ্ঠীর স্বৈরাচার এরশাদ বিরোধী নাটক “মর শালা পাবলিক” সারাদেশে আলোড়ন তুলেছিলো, তিনি ছিলেন সে নাটকের নির্দেশক এবং মূল চরিত্রে অভিনয় করেন তিনি নিজেই,এ নাটকটি ঢাকা,চট্টগ্রামসহ দেশের বিভিন্নস্থানে মঞ্চস্থ হয়।

# সন্তান সন্ততি

ব্যক্তি জিবনে তিনি ৪ কন্যা ও তিন পুত্র সন্তানের জনক।বড় ছেলে সোহেল সরওয়ার কাজল, রামু উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামীলীগের সভাপতি, মেজো ছেলে সাইমুম সরওয়ার কমল কক্সবাজার- রামু আসনের সংসদ সদস্য এবং পিতার মতোই অসংখ্য শিক্ষা ও ধর্মীয় প্রতিষ্ঠান নির্মানে অগ্রনী ভূমিকা পালন করছেন।কন্যাদের মধ্যে তৃতীয় নাজনীন সরওয়ার কাবেরী জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদকের দায়িত্ব পালন করছেন,ছোট ছেলে তানবীর সরওয়ার রানা শিল্পকর্মের সাথে যুক্ত আছেন,বাকী তিন কন্যার একজন থাকেন যুক্তরাষ্ট্রে অপর দুইজন চট্টগ্রামে।

বরণ্যে এ রাজনীতিকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে কক্সবাজারের রামুতে বাংলাদেশ আওয়ামী লীগ ও সহযোগী-অঙ্গসংগঠন, ওসমান সরওয়ার আলম চৌধুরী স্মৃতি পরিষদ, বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান দিনব্যাপী কর্মসূচী গ্রহন করেছে।

সর্বশেষ খবর

মারা গেছেন প্রভাবশালী ধর্মীয় নেতা ইউসুফ-আল-কারযাভী

টিটিএন ডেস্ক: মুসলিম বিশ্বের অন্যতম প্রভাবশালী ধর্মীয় নেতা শেখ ইউসুফ-আল-কারযাভী মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯৬ বছর। মিশরীয় ধর্মীয় নেতা কারযাভী কাতারে বসবাস করতেন। সোমবার...

পর্যটন দিবসে বাংলাদেশের সবচেয়ে বড় আয়োজনের শুরু কক্সবাজারে

আব্দুর রশিদ মানিক: কক্সবাজারের পর্যটনকে বিশ্ব দরবারে তুলে ধরতে আন্তর্জাতিক পর্যটন দিবস উপলক্ষে কক্সবাজারে অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশের সবচেয়ে বড় উৎসব। কক্সবাজারকে বলা হয় পর্যটন রাজধানী। তাই...

কক্সবাজার জেলা পরিষদ নির্বাচন : প্রতীক পেয়ে প্রচারে নামলেন প্রার্থীরা

শাহেদ হোছাইন মুবিন : কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ সম্পন্ন হয়েছে। সোমবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে...

কানাডা যাচ্ছেন মুহিবুল্লাহর পরিবারের আরও ১৪ জন!

টিটিএন ডেস্ক: কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে নৃশংস হত্যাকাণ্ডের শিকার মুহিবুল্লাহর পরিবারের আরও ১৪ সদস্য কানাডার উদ্দেশে ক্যাম্প ত্যাগ করেছেন। এই নিয়ে দ্বিতীয় দফায় তার পরিবারের সদস্যরা...