সোমবার, সেপ্টেম্বর ১৯, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

এবারও সীমিত পরিসরে হজের পরিকল্পনা সৌদির

আন্তর্জাতিক ডেস্ক:

গতবারের মতো এ বছরও বিদেশ থেকে কাউকে হজের অনুমতি না দেওয়ার পরিকল্পনা করছে সৌদি সরকার। বিশ্বজুড়ে করোনার প্রকোপ আবারও বাড়ার পরিপ্রেক্ষিতে দেশটির কর্তৃপক্ষ এমন সিদ্ধান্তের কথা বিবেচনা করছে। সূত্রের বরাতে এ খবর জানিয়েছে রয়টার্স।

সৌদি আরবের হজসংশ্লিষ্ট দুটি সূত্র বুধবার ব্রিটিশ এই বার্তা সংস্থাকে সৌদি সরকারের এমন পরিকল্পনার কথা জানিয়েছেন। মহামারির প্রকোপের সঙ্গে সীমিত পরিসরে হজ আয়োজনের কারণ হিসেবে দেশে দেশে করোনাভাইরাসের নতুন নতুন ধরনের প্রাদুর্ভাব শুরুর বিষয়টি নিয়ে ঝুঁকির কথাও জানিয়েছেন তারা।

সূত্র দুটি বলছে, সৌদি আরবের নাগরিক ও বাসিন্দাদের মধ্যে যারা করোনার টিকা নিয়েছেন কিংবা করোনায় আক্রান্ত হলেও হজের কমপক্ষে দুই মাস আগে সুস্থ হয়েছেন তাদের নিয়ে গতবারের মতো এবারও সীমিত পরিসরে হজ আয়োজনের পরিকল্পনা চলছে।

এবারের হজে বিদেশ থেকে কারও অংশগ্রহণের ওপর নিষেধাজ্ঞা দেওয়ার ব্যাপারে সৌদি আরব সরকারের মধ্যে আলোচনা চললেও বিষয়টি নিয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি বলেও রয়টার্সকে জানিয়েছেন হজসংশ্লিষ্ট ওই দুই সূত্র।

করোনা মহামারির কারণে গত বছরও এভাবে হজের আয়োজন করেছিল সৌদি কর্তৃপক্ষ। বিশ্বের বেশিরভাগ দেশে মহামারি করোনা সংক্রমণ বাড়ার কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছিল দেশটি। এবারও একই রকম সিদ্ধান্ত নেওয়ার কথা বিবেচনা করছে দেশটি।

মহামারির পূর্বে প্রতি বছর বিশ্বের নানান প্রান্ত থেকে পচিশ লাখের বেশি ধর্মপ্রাণ মুসলিম ইসলামের দুই পবিত্র স্থান মক্কা এবং মদিনা পরিদর্শনের মাধ্যমে হজ আদায় করে থাকেন। এছাড়া বছরজুড়ে ওমরাহ হজ করেন অনেকে। এতে সৌদির আয় ১২ বিলিয়ন ডলার।

সর্বশেষ খবর

সামারিক জান্তাকে সীমান্তে অস্থিরতার জন্য দায়ী করে আরাকান আর্মির বিবৃতি

ইফতিয়াজ নুর নিশান : বাংলাদেশ-মায়ানমার সীমান্ত অঞ্চলে অস্থিরতার জন্য মায়ানমারের সামরিক জান্তা সরকার কে দায়ী করে বিবৃতি দিয়েছে দেশটির বিদ্রোহী সামরিক গোষ্ঠী - আরাকান আর্মি। মায়ানমার...

গর্জনিয়ার কিংবদন্তী রাজনীতিবিদ তৈয়ব উল্লাহ চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক: কক্সবাজারের রামুর গর্জনিয়া ইউনিয়নের কিংবদন্তী রাজনীতিবিদ ও মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক তৈয়ব উল্লাহ চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০২০ সালের ১৯ সেপ্টেম্বর আজকের এই দিনে...

১৬ এপিবিএন’র অভিযানঃ ২ রোহিঙ্গা মানবপাচারকারী আটক

নিজস্ব প্রতিবেদক: টেকনাফের রোহিঙ্গা ক্যাম্পে অভিযান চালিয়ে ২ রোহিঙ্গা মানবপাচারকারি কে আটক করেছে এপিবিএন। রবিবার বিকেলে টেকনাফ উপজেলার হোয়াইক্যং উনচিপ্রাং এর ২২ নাম্বার রোহিঙ্গা ক্যাম্প থেকে...

জেলা পরিষদ নির্বাচনঃ কক্সবাজারের ৬০ প্রার্থীরই মনোনয়ন বৈধ

নিজস্ব প্রতিবেদক: জেলা পরিষদ নির্বাচনে কক্সবাজারের সকল প্রাথীর মনোনয়ন বৈধ হয়েছে। বিকেলে রিটার্নিং অফিসার কার্যালয়ে যাচাই বাছাই কার্যক্রম শেষে এ তথ্য জানান জেলা নির্বাচন কর্মকতা শাহাদাত...