শনিবার, নভেম্বর ১৯, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

এক সপ্তাহে সাড়ে তিনশো মেঃ টন আবর্জনা অপসারণ করল এক ব্যবসায়ী

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও :

কক্সবাজারের প্রাচীনতম বানিজ্যিক ও ব্যস্ততম এলাকা ঈদগাঁও।এই বাজারকে ঘিরে গড়ে উঠেছে হাজার হাজার ব্যবসা প্রতিষ্ঠান। চারদিকে ছড়িয়ে ছিটিয়ে প্রতিদিন নিত্যনতুন ব্যবসা প্রতিষ্ঠান খুলছে ব্যবসায়ীরা। এ উপজেলার সবচেয়ে ব্যস্ততম এলাকা ঈদগাঁও বাস-স্টেশন।সারাদেশের সাথে যোগাযোগ ব্যবস্থা, পরিবহন সংগঠন, ব্যবসা, ব্যাংক, বীমা, রেষ্টুরেন্ট,শিক্ষা প্রতিষ্ঠান, ধর্মীয় প্রতিষ্ঠান, শো রুম, মার্কেট অফিসসহ হরেক রকমের দেড় হাজারের অধিক ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে এ বাস -স্টেশনে।

আর এসব প্রতিষ্ঠান থেকে প্রতিদিন বের হয় অজস্র ময়লা আবর্জনা। অসাধু ব্যবসায়ী কর্মচারীরা সে ময়লা গুলো চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের ঈদগাঁও বাস স্টেশনের উভয় পাশে ফেলে রেখে ফলে রোদে হারায়। রোদে পুড়ে বৃষ্টিতে ভিজে এসব ময়লা আবর্জনা স্তূপ থেকে নানা রোগ ছড়িয়ে আসছিল, তাছাড়া ফুটপাত দিয়ে চলাচল করতে দারুণ ভাবে হিমশিম খেতে হয়েছিল সাধারণ পথচারী, শিক্ষার্থীদদের।

বছরের পর বছর এসব ময়লার স্তূপের দৃশ্য দেখে আসলেও সংশ্লিষ্ট কোনো কর্তৃপক্ষ সরানোর উদ্যোগ নেয়নি। জনগণের ভোগান্তির কথা চিন্তা করে এসব কাঁদাযুক্ত ময়লা আবর্জনা সরানো উদ্যোগ নিয়েছে ঈদগাঁও বাস স্টেশনের প্রতিষ্ঠিত ব্যবসায়ী মেসার্স করিম এন্ড ব্রার্দাসের প্রোপ্রাইটর এবং তরুণ শিল্পপতি ও উদ্যোক্তা হাফেজ হুমায়ুন করিম সিকদার।

তিনি গত ২০ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত চট্টগ্রাম কক্সবাজার মহাসড়কের ঈদগাঁও বাস স্টেশনের উত্তর পাশ লাল ব্রীজ থেকে কলেজ গেইট পর্যন্ত এক কিলোমিটার সড়কের উভয় পাশে জমে থাকা কাঁদাযুক্ত ময়লা আবর্জনা গুলো নিজস্ব পরিবহন এবং শ্রমিক দিয়ে পরিষ্কার করে নিজস্ব পরিত্যক্ত জমিতে ফেলে দেয়।

হুমায়ুন করিম সিকদার জানান, সামাজিক দায়বদ্ধতা থেকে এ সিদ্ধান্তটি নেওয়া হয়। তিনি বলেন, এক সপ্তাহে ১০ জন দিনমজুরের সাহায্যে প্রায় ৮০ ডাম্পার কাঁটাযুক্ত ময়লা আবর্জনা পরিষ্কার করা হয়েছে।প্রতি গাড়ীতে ৪ মেট্রিক টন হিসাব করলে ৮০ ডাম্পারে প্রায় সাড়ে তিনশো মেট্রিক টন ময়লা আবর্জনা হয়। এগুলো সরাতে অনেক সময় লেগেছে শ্রমিকদের। ময়লা আবর্জনা পরিষ্কার পরিচ্ছন্নতা করে গর্ত ভরাট, অনুপযোগী ফুটপাতকে চলাচলের উপযোগী করা হয়েছে। একই দিন প্রায় দেড় হাজার ব্যবসা প্রতিষ্ঠানের ময়লা আবর্জনা স্তূপ করে রাখতে ৪০ টি ডাসবিন বসানো হয়েছে। তিনদিন অন্তর অন্তর ডাসবিনের ময়লা আবর্জনা গুলো নিজস্ব পরিবহন এবং শ্রমিক দিয়ে পরিষ্কার করা হবে।

ব্যবসায়ী হুমায়ুন করিম সিকদার আরো বলেন,
ঈদগাঁও বাসষ্টেশনে ব্যবসা – বান্ধব পরিবেশ নিশ্চিতে সকলের সহযোগিতা দরকার। জেলার অতি গুরুত্বপূর্ন বানিজ্যিক জনপদ ঈদগাঁও নব ঘোষিত উপজেলা। বাস ষ্টেশন তারও চেয়ে তাৎপর্যময় এবং ব্যস্ততম এলাকা।৫টি ইউনিয়ন সহ আশপাশের কয়েকটি উপজেলার ইউনিয়নের প্রবেশ মূখ এবং মহা সড়কস্ত হওয়ায় এর ব্যস্ততা সার্বক্ষণিক। নিরাপত্তা, পরিবেশ ও যোগাযোগের ক্ষেত্রে বাস ষ্টেশনের সাথে সমগ্র উপজেলা বাসীর সম্মান,মর্যাদা ,ভাবমূর্তি জড়িত। কিন্তু দুঃখের বিষয় আন্তরিকতার অভাব এবং অসচেতনতার কারনে ঈদগাঁও বাসষ্টেশনে আজ সার্বিক ভাবে অবহেলিত ও অনিরাপদ এলাকা। যত্রতত্র পার্কিং, ময়লা আবর্জনার স্তূপ,যানজট এখানকার পরিবেশ দূর্বিষহ হয়ে পড়েছে।

তিনি ঈদগাঁও বাস স্টেশনে সম্ভান্ত্র জমিদার পরিবারের জন্ম গ্রহনের স্মৃতি চারণ করে বলেন, ষ্টেশনে বাড়ি ও বেড়ে উঠার কারনে এই অবস্থা মানসিক যন্ত্রণা ও আত্বসম্মান বোধে আঘাত করে।তাই নিজেই উদ্যোগ নিয়ে গত ২০ সেপ্টেম্বর থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ষ্টেশনের উভয় পাশে প্রায় ১ কিলোমিটার সড়ক ও ফুটপাত পরিস্কার পরিচন্নতা কার্যক্রম শেষ করেছে।

নিজ অর্থায়নে অর্ধ শতাধিক ডাস্টবিন বসানোর কাজ সফল ভাবে সমাপ্ত করতে গতকাল মঙ্গলবার ব্যবসায়ীদের সাথে সংক্ষিপ্ত মতবিনিময় সভা করেছে।তিনি সকল ব্যবসায়ীদের প্রতি বিনয়ের সঙ্গে অনুরোধ করে বলেন নিজেদের কাছাকাছি রাখা ডাস্টবিনে সকল ময়লা আবর্জনা ফেলার আহবান জানান। এ ছাড়া মাসিক বেতন ধার্য্য করে সুইপার নিয়োগ করা হয়েছে।তার জন্য মাসিক ভিত্তিতে আর্থিক সহযোগিতা প্রদানে সকল ব্যবসায়ীকে অনুরোধ জানান শিল্প উদ্যোক্তা তরুণ শিল্পপতি হুমায়ুন করিম সিকদার।

সর্বশেষ খবর

স্থগিত হওয়া সদর উপজেলা আওয়ামীলীগের সম্মেলন শনিবার

সিয়াম সোহেল: ৯ বছর পর স্কক্সবাজার সদর উপজেলা আওয়ামীলীগের সম্মেলন ও কাউন্সিল ১৯ নভেম্বর শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে । শনিবার সকাল ১১ টায় কক্সবাজার শহরের...

বাংলাদেশি কর্মী নিয়োগে বাহরাইনকে মোমেনের অনুরোধ

টিটিএন ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী ড. আব্দুল লতিফ বিন রশিদ আল-জায়ানির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। শুক্রবার (১৮ নভেম্বর) বাহরাইনের মানামায় এ...

কুতুবদিয়ায় দ্বীপবর্তিকা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত

কুতুবদিয়া প্রতিনিধি : কুতুবদিয়া দ্বীপবর্তিকার উদ্যোগে প্রথম বারের মত দ্বীপবর্তিকা বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সকালে কুতুবদিয়া মডেল হাই স্কুল এন্ড কলেজে অনুষ্ঠিত বৃত্তি পরীক্ষায় উপজেলার...

বিএনপির উস্কানিতেও আমরা সংযত, বিশৃঙ্খলা রুখবে জনগণ :তথ্যমন্ত্রী

টিটিএন ডেস্ক : তথ্যমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিএনপির উস্কানিমূলক বক্তব্যের পরও আমাদের দলকে সংযত আচরণ করার জন্য আমরা...