বুধবার, নভেম্বর ২৩, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

একশ বছরের বেশি সময় পর বিদেশি ঋণ পরিশোধে ব্যর্থ রাশিয়া

আন্তর্জাতিক ডেস্ক:

একশ বছরেরও বেশি সময় পর প্রথমবারের মতো বিদেশি ঋণ পরিশোধে ব্যর্থ হয়েছে রাশিয়া। বৈশ্বিক পরাশক্তি এই দেশটির ঋণ খেলাপি হওয়াকে ঐতিহাসিক ঘটনা বলেই আখ্যায়িত করা হচ্ছে

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

বিবিসি জানিয়েছে, রোববার (২৬ জুন) রাশিয়ার ঋণ পরিশোধের সময়সীমা পার হয়ে যায় এবং এতে করে এক শতাব্দীরও বেশি সময়ের মধ্যে প্রথমবারের মতো বৈদেশিক ঋণে খেলাপি হয়েছে মস্কো।

বিবিসি বলছে, রোববারের মধ্যে রাশিয়াকে ১০ কোটি মার্কিন ডলার পরিশোধ করার বাধ্যবাধকতা ছিল। রাশিয়ার হাতে এই অর্থ রয়েছে এবং নিয়ম মেনে যথা সময়েই বিপুল এই অর্থ পরিশোধে করতে দেশটি রাজিও ছিল। কিন্তু পশ্চিমা দেশগুলোর আরোপিত নিষেধাজ্ঞার কারণে আন্তর্জাতিক ঋণদাতাদের অর্থ পরিশোধ মস্কোর জন্য কার্যত অসম্ভব করে তুলেছে।

ক্রেমলিন অবশ্য ঋণ খেলাপি হওয়া এড়াতে জোর চেষ্টা চালিয়ে গেছে। কারণ এটি একটি দেশের মর্যাদার জন্য বড় ধরনের আঘাত।  রাশিয়ার অর্থমন্ত্রী উদ্ভূত এই পরিস্থিতিকে ‘প্রহসন’ বলে আখ্যায়িত করেছেন। রাশিয়ার সরকার বলছে, কৃত্রিমভাবে এই পরিস্থিতি তৈরি করা হয়েছে।

রাশিয়া জানায়, ঋণ পরিশোধের জন্য তারা ইউরোক্লিয়ার ব্যাংকে অর্থ পরিশোধ করেছে। তবে নিষেধাজ্ঞার কারণে এই অর্থ শোধ করেনি ব্যাংকটি।

রাশিয়ার সরকার বলছে, সব ঋণ তারা সময়মতো পরিশোধ করতে চায় এবং এখন পর্যন্ত এই কাজে তারা সফল হয়েছে। রাশিয়ার প্রায় ৪০ বিলিয়ন মার্কিন ডলারের ঋণ ডলার বা ইউরোতে ধার্য রয়েছে এবং বিপুল এই ঋণের প্রায় অর্ধেকই দেশের বাইরে রাখা হয়েছে।

এর আগে শেষবার ১৯১৮ সালে বিদেশি ঋণ পরিশোধে ব্যর্থ হয়ে খেলাপি হয়েছিল রাশিয়া। বলশেভিক বিপ্লবের সময় তৎকালীন নতুন কমিউনিস্ট নেতা ভ্লাদিমির লেনিন রাশিয়ান সাম্রাজ্যের ঋণ পরিশোধ করতে অস্বীকার করেছিলেন।

এছাড়া ১৯৯৮ সালে শেষবার  ঋণ খেলাপি হয়েছিল মস্কো। মূলত বরিস ইয়েলৎসিনের শাসনামলের শেষের দিকে বিশৃঙ্খল সময়ে রুবেল সংকটের কারণে খেলাপি হয়েছিল রাশিয়া। সেই সময়ে মস্কো তার অভ্যন্তরীণ বন্ডগুলোতে অর্থপ্রদান করতে ব্যর্থ হলেও রাশিয়ার বৈদেশিক ঋণের পরিশোধ নির্ধারিত সময়েই করেছিল।

ইউক্রেন আক্রমণের পর যুক্তরাষ্ট্র এবং ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞায় পড়া রাশিয়ার ঋণ খেলাপি হওয়াটি অনিবার্য বলেই মনে করা হচ্ছিল। কারণ এসব নিষেধাজ্ঞা ব্যাংকিং নেটওয়ার্কগুলোকে রাশিয়ার জন্য সীমাবদ্ধ করে রেখেছে।

সূত্র:বিবিসি

সর্বশেষ খবর

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কে সম্মাননা প্রদান করলো ঢাকাস্থ কক্সবাজার সমিতি

বার্তা পরিবেশক কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নবনিযুক্ত চেয়ারম্যান অবসরপ্রাপ্ত কমোডর মোহাম্মদ নুরুল আবছার কে সম্মাননা প্রদান করেছে কক্সবাজার সমিতি ঢাকা। সমিতির পক্ষ থেকে সভাপতি হেলালুদ্দীন আহমেদ কমোডর...

প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে কুতুবদিয়া আ.লীগের প্রস্তুতি সভা

কুতুবদিয়া প্রতিনিধি : আগামী ৭ডিসেম্বর কক্সবাজারে বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী জনসভা সফল করার লক্ষ্যে কুতুবদিয়া উপজেলা আ.লীগের উদ্যোগে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায়...

মাত্র পাঁচ মিনিটেই তছনছ হট ফেভারিট আর্জেন্টিনা, সাফল্যের নেপথ্যে কে?

আসিফুজ্জামান সাজিন: সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে প্রথম ম্যাচেই বড় অঘটনের শিকার আর্জেন্টিনা। লিওনেল মেসির হাতে যে একটি বিশ্বকাপ শিরোপা সবাই দেখতে চায়, সেটা...

খুটাখালীতে পান ব্যবসায়ীকে পিটিয়ে হত্যার অভিযোগ

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও: কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নে বনে ঝাড়ু ফুল সংগ্রহ করতে গিয়ে বন খেকোদের হামলায় আবদু রশিদ (৫০) নামের এক পান ব্যবসায়ী...