মঙ্গলবার, সেপ্টেম্বর ২৭, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

ঈদগাঁও ট্রাফিক ইন্সপেক্টরের অত্যাচারে অতিষ্ঠ পরিবহন মালিক ও চালকরাঃ রাস্তায় গাড়ি বের করলেই চাঁদা!

শাহিদ মোস্তফা শাহিদ, সদর:

কক্সবাজারের ঈদগাঁও ট্রাফিক পুলিশের বেপরোয়া চাঁদাবাজিতে অতিষ্ঠ হয়ে উঠেছে গাড়ির মালিকসহ সাধারণ মানুষ। রাস্তায় গাড়ি বের করলেই মাসিক চাঁদা দিতে হয় ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর (টিআই) পলাশ চন্দ্র সাহা’কে । বৈধ কাগজ থাকলেও ট্রাফিকের চাঁদা থেকে রক্ষা নেই। নিয়মিত চাঁদার টাকা না দিলে মামলা দিয়ে হয়রানি করা হয় চালক ও মালিকদের। এসব অভিযোগ চালকদের।

এভাবে প্রতি মাসে ঈদগাঁয়ের প্রতিটি সড়কে চলাচলরত সব ধরনের যানবাহন থেকে আদায় করা হয় কয়েক লাখ টাকার মাসিক চাঁদা। আর এই চাঁদা সংগ্রহের কাজে নিয়োজিত রয়েছেন ট্রাফিক পুলিশের নিয়োজিত বেশ কয়েকজন । ঈদগাঁও বাসস্টেশনসহ বিভিন্ন পয়েন্টে দাঁড়িয়ে তারা এই চাঁদার টাকা আদায় করে থাকেন বলে অভিযোগ রয়েছে।

খোঁজ নিয়ে জানা যায়, ঈদগাঁও ট্রাফিক পুলিশে প্রায় ৮ মাস আগে যোগদান করেন ইন্সপেক্টর (টিআই) পলাশ চন্দ্র সাহা। তার সাথে রয়েছে আরো একজন সার্জেন্ট যদিও বা তিনি সম্প্রতি বদলী জনিত কারণে ঈদগাঁও থেকে উখিয়া চলে গেছে। সাথে আছে দুইজন কনস্টেবল।

জেলা ট্রাফিক পুলিশের বড় কর্তাদের নাম ভাঙিয়ে ট্রাফিক ইন্সপেক্টর পলাশ চন্দ্র সাহা ঈদগাঁওয়ের বিভিন্ন পয়েন্টে দাঁড়িয়ে এবং পূর্ব নির্ধারিত স্থানে যানবাহন, গাড়ির মালিক চালকদের কাছ থেকে মাসিক চাঁদা আদায় করে থাকেন।

এদের মধ্যে বিভিন্ন কোম্পানি ও প্রতিষ্ঠানের গাড়িও রয়েছে। বৈধ কাগজপত্র থাকলেও ট্রাফিককে চাঁদা দিতে হবে এটা যেন রেওয়াজে পরিণত হয়েছে। চাঁদা না দিলে নানাভাবে হয়রানি করা হয় বলে অভিযোগ উঠেছে।

অনুসন্ধানে জানা গেছে, ঈদগাঁও লাইন পরিবহন থেকে মাসিক ৪ হাজার,আলীরাজ পরিবহন থেকে ৪ হাজার,বার আউলিয়া পরিবহন থেকে ৩ হাজার, মাইক্রো-কার থেকে ৩ হাজার, মিনি পিক-আপ থেকে ২ হাজার, পিক-আপ থেকে ৩ হাজার,গোমাতলী সিএনজি থেকে ২ হাজার, ঈদগড় বাইশারী সড়কের সিএনজি থেকে ২ হাজার, আরকান সড়কের চলাচলরত মাহিন্দ্র থেকে ২ হাজার, ম্যাজিক গাড়ী থেকে ৩ হাজার টাকা। বাসস্ট্যান্ডের লাইন নাপিত খালী নতুন অফিস লাইনে চলাচলরত টমটম থেকে ২ হাজার, ভোমরিয়া ঘোনা সড়কের টমটম থেকে ২ হাজার, গোমাতলী সড়ক থেকে ২ হাজার, ফরাজি পাড়া সিএনজি সমিতি থেকে ২ হাজার, টমটম লাই থেকে ২ হাজার, মিনি টমটম থেকে দেড় হাজার, পানির ছড়া কালির ছড়া লাইনে চলাচলরত টমটম থেকে ২ হাজার টাকা, চৌফলদন্ডী সিএনজি সমিতি থেকে ২ হাজার, টমটম, দেড় হাজার, নাইক্যংদিয়া-মোহনভিলা সড়কের টমটম ও মিনি টমটম থেকে আড়াই হাজার টাকা টাকা আদায় করেন প্রতিমাসে। তাছাড়া দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বিভিন্ন কোম্পানির যানবাহন থেকেও নিয়মিত চাঁদা আদায়ের অভিযোগ রয়েছে।

উপরোক্ত বিষয়ে ঈদগাঁও ট্রাফিক ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর (টিআই) পলাশ চন্দ্র সাহা যানবাহন থেকে মাসিক চাঁদা আদায়ের ঘটনা অস্বীকার করে বলেন, কেউ আপনাদের ভুল তথ্য দিয়েছে। যারা তার থেকে সুবিধা করতে পারে না তাঁরাই এসব বিভ্রান্তিকর তথ্যে দিয়ে অনৈতিক সুবিধা আদায়ের চেষ্টা চালাচ্ছে বলে জানান পলাশ চন্দ্র সাহা। বিগত ৮ মাসে টমটম,মোটর সাইকেল, সিএনজির ছাড়া অন্যান্য পরিবহনের বিরুদ্ধে কয়টি মামলা দিয়েছেন জানতে চাইলে তিনি বিষয়টি এড়িয়ে যান।

সর্বশেষ খবর

কক্সবাজার জেলা পরিষদ নির্বাচন : প্রতীক পেয়ে প্রচারে নামলেন প্রার্থীরা

শাহেদ হোছাইন মুবিন : কক্সবাজার জেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে প্রতীক বরাদ্দ সম্পন্ন হয়েছে। সোমবার সকালে জেলা প্রশাসক কার্যালয়ের শহীদ এটিএম জাফর আলম সম্মেলন কক্ষে...

কানাডা যাচ্ছেন মুহিবুল্লাহর পরিবারের আরও ১৪ জন!

টিটিএন ডেস্ক: কক্সবাজারের শরণার্থী ক্যাম্পে নৃশংস হত্যাকাণ্ডের শিকার মুহিবুল্লাহর পরিবারের আরও ১৪ সদস্য কানাডার উদ্দেশে ক্যাম্প ত্যাগ করেছেন। এই নিয়ে দ্বিতীয় দফায় তার পরিবারের সদস্যরা...

উন্নয়নে বাংলাদেশ এখন বিশ্বে রোল মডেল—মেয়র মুজিবুর রহমান

নিজস্ব প্রতিবেদক: জমকালো আয়োজনে কক্সবাজার সাউন্ড এণ্ড লাইটিং সিস্টেম ওনার্স এসোসিয়েশন (কসলা) এর নবগঠিত কমিটির মিলনমেলা ও অভিষেক অনুষ্ঠান সম্পন্ন হয়েছে। সোমবার (২৬ সেপ্টেম্বর) জারা...

নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে সভাপতি-সাত্তার সম্পাদক-চোচুমং

হাফিজুল ইসলাম চৌধুরী: বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলা স্বেচ্ছাসেবক লীগের ত্রি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল সম্পন্ন হয়েছে। এতে পুনরায় সভাপতি নির্বাচিত হয়েছেন আব্দুস সাত্তার। সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন...