সোমবার, সেপ্টেম্বর ২৬, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

ঈদগাঁও’তে আগ্নেয়াস্ত্র কাঁধে কে এই টুলু?

শাহিদ মোস্তফা শাহিদ :

কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ঈদগাঁও ইউনিয়নের গহীন অরণ্যে অস্ত্র কাঁধে কে এই টুলু?এ প্রশ্ন এখন সচেতন মহলের। অস্ত্র কাঁধে নিয়ে তোলা একটি ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক তোলপাড় সৃষ্টি হয়েছে ঈদগাঁও জুড়ে। অস্ত্রটি কার, কেনো সে অস্ত্র কাঁধে নিয়ে পাহাড়ে ঘুরাঘুরি করছে তার কোনো সদুত্তর মেলেনি। ভাইরাল হওয়া ছবিটি ইতিপূর্বেই বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড হয়েছে। দেশীয় তৈরি আগ্নেয়াস্ত্র নিয়ে পাহাড়ে ঘুরাঘুরির দৃশ্য দেখে স্থানীয় কাঠুরিয়া,সামাজিক বনায়নের উপকারভোগী, পথচারী, এলাকাবাসীর মধ্যে অজানা আতঙ্ক বিরাজ করছে।

স্থানীয়রা জানান, আগ্নেয়াস্ত্র কাঁদে ছবিতে থাকা মানুষটি তোফায়েল আহমেদ টুলু। সে ঈদগাঁও ইউনিয়নের ৬নং ওয়ার্ডের ভুতিয়া পাড়া এলাকার মৃত ছৈয়দ আকবরের ছেলে।

তার বিরুদ্ধে কক্সবাজার সদর থানা, রামুসহ বিভিন্ন থানা -আদালতে বন, পরিবেশ, অস্ত্র, ডাকাতি, অপহরণ, হত্যা,চাঁদাবাজির ডজন খানেক মামলা রয়েছে। এলাকার ত্রাস হিসেবে পরিচিত। স্থানীয়রা জানায়, তুচ্ছ ঘটনা নিয়েও এই তোফায়েল আহমেদ টুলু অস্ত্র উঁচিয়ে ভয়ভীতি প্রদর্শন করে আসছে। তার অত্যাচারে অতিষ্ঠ হয়ে এলাকা ছেড়ে পালিয়ে বেড়াচ্ছে অনেকেই। নিজেকে বন বিভাগের হেডম্যান পরিচয় দিয়ে রিজার্ভ জমি দখল, পরে মোটা অংকের টাকার বিনিময়ে বিক্রি, তার কথার বাইরে গেলে বন মামলা দিয়ে হয়রানিসহ নানারকম নির্যাতনের শিকার হচ্ছে স্থানীয়রা। তার এসবের বিরুদ্ধে কেউ প্রতিবাদ করার সাহস করে না, প্রতিবাদ করলে নেমে আসে বর্বর নির্যাতন। অভিযোগ রয়েছে এক সময়ের ঈদগড় -ঈদগাঁও সড়কের শীর্ষ ডাকাত তোফায়েল আহমেদ টুলু রাতারাতি বন বিভাগের হেডম্যান পরিচয় দিয়ে অপরাধ মুলক কর্মকান্ড চালিয়ে আসছে। সম্প্রতি আগ্নেয়াস্ত্র কাঁদে একটি ছবি ভাইরাল হলে মুখ খুলতে শুরু করেন স্থানীয়রা।

স্থানীয়রা আরো বলেন, টুলুর নির্যাতনে এলাকাবাসী এখন দিশেহারা অবস্থায় আছে। স্থানীয় কয়েকজন প্রভাবশালী ব্যক্তির ছত্রছায়ায় এসব অপরাধ মুলক কর্মকান্ড চালিয়ে আসলেও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোনো পদক্ষেপ নেয়নি।নাম প্রকাশ না করার শর্তে কয়েকজন যুবক বলেন, তোফায়েল আহমেদ টুলু পাহাড়ের স্ব ঘোষিত রাজা,গাছ চুরি, বনজ সম্পদ দখল, সড়ক ডাকাতি, অপহরণ, অস্ত্র ব্যবসা এখন তার নিত্যদিনের পেশা। ঈদগড়ের শীর্ষ সন্ত্রাসী বন্দুক কালু ও মোস্তাক আহমদ বাবুলের অস্ত্র তৈরীর কারখানা থেকে আগ্নেয়াস্ত্র এনে উচ্চ মুল্যে বিক্রি করে আসছিল৷ তার অপরাধের পাল্লা এতই টা বেড়ে গেছে যা বলার নয় বলে মন্তব্য করেন ভুক্তভোগীরা। কাঁদে অস্ত্র নিয়ে তোলা ছবির বিষয়ে জানতে চাইলে তোফায়েল আহমেদ টুলু বলেন ;সেটি বন বিভাগের অস্ত্র, বন পাহারা দিতে বন বিভাগের পক্ষে দিয়েছিল। যদিও বা বন বিভাগের ঈদগাঁও মেহের ঘোনা রেঞ্জের রেঞ্জার রিয়াজ ইসলাম বলেন, তাকে বন বিভাগ থেকে কোনো আগ্নেয়াস্ত্র দেওয়া হয়নি, প্রশ্নই আসে না তাকে আগ্নেয়াস্ত্র দেওয়ার। সে বন বিভাগের হেডম্যান নয়, সফল উপকারভোগীদের একজন টুলু, অন্যদের মতো তাকেও সামাজিক বনায়ন পাহারা দিতে হয় বলে জানান এ রেঞ্জ কর্মকর্তা।

স্থানীয়রা অস্ত্র উদ্ধার পূর্বক দ্রুত সময়ের মধ্যে তোফায়েল আহমেদ টুলুকে আইনের আওতায় এনে এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হস্তক্ষেপ কামনা করেন।

ঈদগাঁও থানার অফিসার ইনচার্জ মোঃ আবদুল হালিম বলেন, বিষয়টি আগে কেউ জানায়নি, লোকমুখে বন বিভাগের বলে শুনেছেন, তারপরও যাচাই বাছাই করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

সর্বশেষ খবর

ইডেন কলেজ ছাত্রলীগের কমিটি স্থগিত: দুই সদস্যের তদন্ত কমিটি

টিটিএন ডেস্ক : ইডেন কলেজের ঘটনা তদন্তে দুই সদস্যের কমিটি গঠন করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি তিলোত্তমা শিকদার এবং যুগ্ম সাধারণ সম্পাদক বেনজির হোসেন...

পোকখালীতে কিশোরকে পি*টি*য়ে হ*ত্যাঃ আটক ১

শাহিদ মোস্তফা শাহিদ: কক্সবাজারের ঈদগাঁও উপজেলার পোকখালী ইউনিয়নে সাজ্জাদুর রহমান (১৫) নামের এক কিশোরকে পিটিয়ে হত্যা করার অভিযোগ পাওয়া গেছে। ঘটনায় জড়িত থাকার অভিযোগে আব্দুল আলম...

শিল্পকলায় নাটক দেখবে জয়ার ‘বিউটি সার্কাস’ টিম

টিটিএন ডেস্ক : প্রাচ্যনাট প্রযোজিত নাটক ‘পুলসিরাত‘ দেখবে সম্প্রতি মুক্তি পাওয়া আলোচিত সিনেমা ‘বিউটি সার্কাস’ টিম। সোমবার (২৬ সেপ্টেম্বর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ...

কসলা’র উদ্যোগে শব্দ ও আলোকসজ্জা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক : পর্যটন নগরী কক্সবাজারে ‘শব্দ ও আলোকসজ্জা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রবিবার (২৫ সেপ্টেম্বর) জারা কনভেশন হলে কক্সবাজার সাউন্ড এণ্ড লাইটিং সিস্টেম ওনার্স...