বুধবার, ফেব্রুয়ারি ১, ২০২৩

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

আমেরিকা প্রবাসী রাখাইন নারী পেলেন সর্বোচ্চ র‍েমিট্যান্স প্রেরণকারীর সম্মাননা

নিজস্ব প্রতিবেদক:

শ্রমিক বা কোন প্রতিষ্ঠানের কর্মকর্তা হিসেবে নয়, সন্তানের কাছে অবসর সময় কাটাতে আমেরিকায় যান কক্সবাজার শহরের চাউল বাজার এলাকার ঞো ওয়ান রাখাইন। কিন্তু সেখানে গিয়ে বসে থাকেননি তিনি। শুরু করেন হস্তশিল্পের কাজ। নকশীকাঁথা সহ নানা আসবাবপত্র তৈরী করে সেগুলো বিক্রি করেন আমেরিকায়। হস্তশিল্পের এসব পণ্য বিক্রি করে যা আয় হয় তা রেমিট্যান্স হিসেবে পাঠিয়ে দেন বাংলাদেশে। এক বছরে ২০ লাখ ৭০ হাজার টাকা পাঠিয়ে এবছর কক্সবাজার জেলায় নারী হিসেবে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারীর সম্মাননা পেয়েছেন সংগ্রামী এই নারী। একদিনে যেমন আমেরিকার মতো দেশে বাংলাদেশের হস্তশিল্পের নৈপুণ্যতা তুলে ধরেছেন অন্যদিকে রেমিট্যান্স পাঠিয়ে সমৃদ্ধ করেছেন দেশকে। সেইসাথে তিনি কক্সবাজারের ইতিহাসে প্রথম কোনো রাখাইন নারী যিনি সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরনকারির সম্মাননা পেলেন।
রোববার আন্তর্জাতিক অভিবাসন দিবসের অনুষ্ঠানে ঞো ওয়ান রাখাইনের পরিবারকে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারীর সম্মাননা তুলে দেন জেলা প্রশাসক মো. শাহীন ইমরান। ঞো ওয়ান রাখাইনের পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার মেয়ে মা ছেন হ্লাইন।
মায়ের এমন অর্জনে খুশি ব্যাংক এশিয়ায় কর্মরত মেয়ে। তার দাবী, সারাজীবন সংগ্রাম করে সন্তানদের সফলতার শিখরে নিয়ে গেছেন। এখন আমেরিকায় অবসর সময় কাটাতে গিয়ে দেশকে সমৃদ্ধ করছেন। মায়ের জন্য গর্বিত তিনি।

বৈধপথে বিদেশ যাওয়ার পরামর্শ দিয়ে বাংলাদেশ জাতীয় মহিলা আইনজীবী সমিতির সদস্য সৈয়দা নুরে নাবিলা তাবাসসুম বলেন, অবৈধপথে বিদেশ গেলে বিভিন্নভাবে হয়রানির শিকার হয়। বিভিন্ন গ্রুপের পাল্লায় পড়ে পাচারও হয়ে যায়। কিন্তু বৈধপথে বিদেশ গেলে নিজের অর্থ সংকট যেমন লাঘব করা যায় তেমনি রেমিট্যান্স পাঠিয়ে দেশের উন্নয়নে অবদান রাখা যায়।
বিদেশ যাওয়ার ক্ষেত্রে দালালের খপ্পরে না পড়ে বৈধ পথ অবলম্বন করার পরামর্শ দিয়ে জেলা প্রশাসক মুহম্মদ শাহীন ইমরান প্রবাসীদের ব্যাংকের মাধ্যমে রেমিট্যান্স পাঠিয়ে দেশের উন্নয়নে অবদান রাখার আহ্বান জানান।

এবার জেলায় পুরুষ হিসেবে সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারীর সম্মাননা পেয়েছেন ইব্রাহিম ওসমান আফালতুন। এই দুবাই প্রবাসী এবছর দেশে রেমিট্যান্স পাঠিয়েছেন ২ কোটি ১১ লাখ টাকা।

সর্বশেষ খবর

রামুর গর্জনিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ গেল যুবকের

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের রামুর গর্জনিয়ায় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক যুবক প্রাণ হারিয়েছে। মঙ্গলবার (৩১ জানুয়ারি) সন্ধ্যায় ইউনিয়নের পূর্বজুমছড়ি গ্রামে এ ঘটনা ঘটে। মারা যাওয়া যুবকের নাম...

স্থানীয় জনগোষ্ঠীর কর্মসংস্থান তৈরি করছে সরকারের ইজিপিপি প্রকল্প- উখিয়ায় দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক

শামিমুল ইসলাম ফয়সাল, উখিয়া: রোহিঙ্গাদের কারণে চ্যালেঞ্জের মুখে পড়া স্থানীয় জনগোষ্ঠীর অর্থনীতি সচল রাখার পাশাপাশি কর্মস্থান তৈরিতে ভূমিকা রাখছে সরকারের অতিদরিদ্রের জন্য কর্মসংস্থান কর্মসূচি (ইজিপিপি)...

জিরো পয়েন্টে থাকা রোহিঙ্গারা ঢুকে পড়েছে: পররাষ্ট্রমন্ত্রী

টিটিএন ডেস্ক: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, বাংলাদেশে-মিয়ানমার জিরো পয়েন্টে যেসব রোহিঙ্গা ক্যাম্প ছিল, তা এখন আর নেই। কিছু রোহিঙ্গা ঢুকে পড়েছে। তবে...

বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব শ্রেষ্ঠ জাতীয়তাবাদের নেতা- রামুতে মাহাবুবুল হক মুকুল

হাফিজুল ইসলাম চৌধুরী: বঙ্গবন্ধু ছিলেন বিশ্ব শ্রেষ্ঠ জাতীয়তাবাদের নেতা। বাঙালীর জন্য মমত্ববোধ ভালোবাসা দেখিয়ে, কৃষক-শ্রমিকের উন্নতির জন্য কাজ করেছেন। বাংলার কৃষক-শ্রমিকের অধিকার আদায়ের জন্য কাজ...