বৃহস্পতিবার, সেপ্টেম্বর ১, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

আবারো চালু হচ্ছে ডেসটিনি

ডেস্ক রিপোর্ট:

ডেসটিনি ২০০০ লিমিটেড পরিচালনা বোর্ড পুনর্গঠন করে দিয়েছেন হাইকোর্ট। হাইকোর্ট বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীকে পরিচালনা বোর্ডের চেয়ারম্যান করা হয়েছে।

কোম্পানিটির ১০ জন শেয়ারহোল্ডার পরিচালকসহ ১৬ জন শেয়ারহোল্ডারের করা এক আবেদনের শুনানি করে আজ বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের একক কোম্পানি বেঞ্চ এ আদেশ দেয়।

শেয়ারহোল্ডার আবেদনকারীদের পক্ষের আইনজীবী ব্যারিস্টার মইনুল হোসেন জানান, আদালত হাইকোর্টের একজন বিচারপতিকে দিয়ে ডেসটিনির পরিচালনা বোর্ড পুনর্গঠন করে দিয়েছেন। এতে করে কোম্পানিটির যে অচলাবস্থার সৃষ্টি হয়েছিল তা দূর হবে। হাইকোর্ট পুনর্গঠিত বোর্ডে পাঁচজনকে রাখতে বলেছেন। এ ছাড়া বোর্ডে আগের ৯ জন সদস্য রয়েছেন। এখন এই বোর্ড ডেসটিনির সব কাজ পরিচালনা করবেন। তবে তারা যে সিদ্ধান্ত নেবেন তা হতে হবে শেয়ারহোল্ডারদের স্বার্থে।

এর আগে গত ৩১ মে ডেসটিনির শেয়ারহোল্ডার পরিচালক বিপ্লব বিকাশ শীলসহ ১৬ জন শেয়ারহোল্ডার বাদী হয়ে কোম্পানির এজিএম (বার্ষিক সাধারণ সভা) করার অনুমতি চেয়ে হাইকোর্টের কোম্পানি কোর্টে আবেদন করেন।

আবেদনে বলা হয়, ২০১১ সাল পর্যন্ত কোম্পানির নিয়মিত এজিএম হয়েছে। কিন্তু ২০১২ থেকে ২০২১ সাল পর্যন্ত কোনো এজিএম হয়নি। কোম্পানির এমডি রফিকুল আমিন এবং বেশ কয়েকজন পরিচালক ফৌজদারি মামলায় আটক থাকায় এজিএম হচ্ছে না।

এতে আরও বলা হয়, ২০১৮ সালে কোম্পানিটি অবসায়নের আবেদন করা হয়। হাইকোর্ট এ বিষয়ে একটি আদেশ দিলেও আপিল বিভাগ তা স্থগিত রেখেছেন। তবে কোম্পানি পরিচালনা ও এজিএম করা থেকে বিরত থাকার কোনো আদেশ নেই। এ আবেদনের শুনানি করে হাইকোর্ট বোর্ড পুনর্গঠন করে এজিএম করার অনুমতি দেন।

আদালতে এ আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার মইনুল হোসেন। এ ছাড়া আবেদনের বিরোধিতা করার জন্য এতে পক্ষভুক্ত হন কারাবন্দি ডেসটিনির এমডি রফিকুল আমিন। তার পক্ষে শুনানিতে ছিলেন আইনজীবী উজ্জ্বল কুমার ভৌমিক।

জানা গেছে, ২০১২ সালের ৩১ জুলাই দুদকের উপ-পরিচালক মো. মোজাহার আলী সরদার ও সহকারী পরিচালক মো. তৌফিকুল ইসলাম রাজধানীর কলাবাগান থানায় ডেসটিনির কর্তাব্যক্তিসহ অন্যদের বিরুদ্ধে ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি এবং ডেসটিনি ট্রি প্লান্টেশন প্রজেক্টের অর্থ আত্মসাতের দুটি মামলা করেন। ওই মামলায় প্রতিষ্ঠানটির এমডি রফিকুল আমিন, চেয়ারম্যান সাবেক সেনাপ্রধান হারুন অর রশিদসহ কয়েকজনকে কারাগারে পাঠানোর ঘটনায় কোম্পানি আইন অনুসারে আর বার্ষিক সাধারণ সভা (এজিএম) পরিচালনা সম্ভব হয়ে ওঠেনি।

সর্বশেষ এজিএম হয়েছিল ২০১১ সালে। ফলে দীর্ঘদিন ধরে এজিএম না হওয়ার বিষয়টি তুলে ধরে হাইকোর্টের কাছে ডেসটিনির অবসায়ন চেয়ে ২০১৮ সালের ১৫ মে মামলা করে রেজিস্ট্রার জয়েন স্টক কোম্পানিস। ওই আবেদনের ফলে হাইকোর্টের দেওয়া আদেশ বর্তমানে আপিল বিভাগ স্থগিত রেখেছেন। তবে কোম্পানির এজিএমসহ কার্যক্রম পরিচালনায় কোনো নিষেধাজ্ঞা না থাকায় শেয়ারহোল্ডাররা কোম্পানি সচলে আবেদন করেন।

সর্বশেষ খবর

পেকুয়ায় সাংবাদিকের বাড়ি ভাঙচুর, আহত-২

পেকুয়া প্রতিনিধি: কক্সবাজারের পেকুয়ায় চাঁদা না দেওয়ায় এক সাংবাদিকের বাড়ি ভাঙচুর করা হয়েছে। বুধবার রাত ১০টার দিকে উপজেলার সদর ইউনিয়নের গোঁয়াখালী এলাকায় সাংবাদিক মোহাম্মদ হিজবুল্লাহর...

ইসলামাবাদে আ.লীগের সম্মেলন: মাঠ জরিপে এগিয়ে সেলিম বাবুল

সানজিদুল আলম সজিব : কক্সবাজারের ঈদগাঁও উপজেলার ইসলামাবাদ ইউনিয়ন আওয়ামী লীগের আগামীকাল সম্মেলন ও কাউন্সিল অনুষ্ঠিত হতে যাচ্ছে। দীর্ঘ ১১ বছর পর আগামীকাল শুক্রবার (২ সেপ্টেম্বর...

কক্সবাজারে বিএনপির প্রতিষ্টাবার্ষিকী পালিত

নিজস্ব প্রতিবেদক: বিএনপির ৪৪ তম প্রতিষ্টাবার্ষিকী পালন করলো কক্সবাজার জেলা বিএনপি। বৃহস্পতিবার বিকেলে কক্সবাজার শহীদ স্বরনীস্থ দলীয় কার্যালয়ে প্রতিষ্টাবার্ষিকীর আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা বিএনপির...

দেশব্যাপী গন্ডগোলের পরিকল্পনা নিয়ে মাঠে নেমেছে বিএনপি -তথ্যমন্ত্রী

টিটিএন ডেস্ক: ‘দেশব্যাপী গন্ডগোলের পরিকল্পনা নিয়েই বিএনপি মাঠে নেমেছে’ বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ। বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে সমসাময়িক...