বৃহস্পতিবার, জুন ৩০, ২০২২

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২৮০

টিটিএন ডেস্ক :

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৮০ হয়েছে। আহত হয়েছেন বহু মানুষ। স্থানীয় এক কর্মকর্তা আন্তর্জাতিক একটি গণমাধ্যমকে এ তথ্য জানান।
সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে ভূমিকম্পে ব্যাপক ধ্বংসযজ্ঞ, ধ্বংসস্তূপে পরিণত বাড়িঘর ও স্ট্রেচারে আহত ব্যক্তিদের নিয়ে ছোটাছুটি করতে দেখা যায়।

স্থানীয় এক সরকারি কর্মকর্তা বিবিসিকে বলেন, ভূমিকম্পে ২৮০ জনের বেশি মারা গেছেন। আহত হয়েছেন দেড় শতাধিক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।
আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ খোস্তের রাজধানী শহর খোস্ত থেকে আনুমানিক ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎপত্তিস্থল বলে জানা যাচ্ছে।

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫০০ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে ভূকম্পন অনুভূত হয় বলে জানিয়েছে ইউরোপের ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র।
ভূমিকম্প কেন্দ্রটি জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল ও পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে কম্পন অনুভূত হওয়ার কথা জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

আফগান সরকারের মুখপাত্র বিলাল করিমি টুইট করেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে গত রাতে পাকতিকা প্রদেশের চার জেলায় ভয়াবহ একটি ভূমিকম্প আঘাত হানে। কয়েক শ মানুষ হতাহত হয়েছেন।

বহু বাড়িঘর ভেঙে পড়েছে। আরও বিপর্যয় এড়াতে সেখানে দ্রুত প্রতিনিধিদল পাঠাতে দাতা সংস্থাগুলোকে আহ্বান জানাচ্ছি।’

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যানুযায়ী আজ বুধবার ভোররাতে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১ ও এর গভীরতা ছিল ৫১ কিলোমিটার।

আরও খবর

Stay Connected

0FansLike
3,374FollowersFollow
19,800SubscribersSubscribe
Adspot_img

সর্বশেষ সংবাদ