বুধবার, নভেম্বর ২৩, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ২৮০

টিটিএন ডেস্ক :

আন্তর্জাতিক ডেস্ক: আফগানিস্তানের পাকতিকা প্রদেশে ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৮০ হয়েছে। আহত হয়েছেন বহু মানুষ। স্থানীয় এক কর্মকর্তা আন্তর্জাতিক একটি গণমাধ্যমকে এ তথ্য জানান।
সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে ভূমিকম্পে ব্যাপক ধ্বংসযজ্ঞ, ধ্বংসস্তূপে পরিণত বাড়িঘর ও স্ট্রেচারে আহত ব্যক্তিদের নিয়ে ছোটাছুটি করতে দেখা যায়।

স্থানীয় এক সরকারি কর্মকর্তা বিবিসিকে বলেন, ভূমিকম্পে ২৮০ জনের বেশি মারা গেছেন। আহত হয়েছেন দেড় শতাধিক। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে।
আফগানিস্তানের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় প্রদেশ খোস্তের রাজধানী শহর খোস্ত থেকে আনুমানিক ৪৪ কিলোমিটার দূরে ভূমিকম্পের উৎপত্তিস্থল বলে জানা যাচ্ছে।

আফগানিস্তান, পাকিস্তান ও ভারতের ৫০০ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে ভূকম্পন অনুভূত হয় বলে জানিয়েছে ইউরোপের ভূমধ্যসাগরীয় ভূমিকম্প কেন্দ্র।
ভূমিকম্প কেন্দ্রটি জানিয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল ও পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে কম্পন অনুভূত হওয়ার কথা জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।

আফগান সরকারের মুখপাত্র বিলাল করিমি টুইট করেছেন, ‘দুর্ভাগ্যজনকভাবে গত রাতে পাকতিকা প্রদেশের চার জেলায় ভয়াবহ একটি ভূমিকম্প আঘাত হানে। কয়েক শ মানুষ হতাহত হয়েছেন।

বহু বাড়িঘর ভেঙে পড়েছে। আরও বিপর্যয় এড়াতে সেখানে দ্রুত প্রতিনিধিদল পাঠাতে দাতা সংস্থাগুলোকে আহ্বান জানাচ্ছি।’

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার তথ্যানুযায়ী আজ বুধবার ভোররাতে আঘাত হানা এই ভূমিকম্পের মাত্রা ছিল ৬ দশমিক ১ ও এর গভীরতা ছিল ৫১ কিলোমিটার।

সর্বশেষ খবর

কক্সবাজারে এইচএসসি ও সমমানের নবম দিনে অনুপস্থিত ২২৩

শাহেদ হোছাইন মুবিন : সারাদেশের ন্যায় কক্সবাজারেও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট বা এইচএসসি ও সমমানের পরীক্ষার রসায়ন (তত্ত্বীয়) ১ম পত্র ইসলামের ইতিহাস ও সংস্কৃতি ১ম পত্র, ইতিহাস...

ওসি প্রদীপ পদক পাওয়ার লোভে আত্মসমর্পনের সাজানো নাটক সাজিয়েছিলেন

নিজস্ব প্রতিবেদক : কক্সবাজারের টেকনাফে ইয়াবা কারবারি হিসেবে আত্মসমর্পণ করা ১০১ জনের প্রত্যেককে ১৮ মাস কারে কারাদণ্ড দিয়েছে আদালত। একই সাথে ২০ হাজার টাকা করে...

২নং আওয়ামী লীগের প্রাথমিক সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচি আজ থেকে পূনরায় শুরু

নিজস্বপ্রতিবেদক: কেন্দ্রীয় আওয়ামী লীগের নির্দেশনায় কক্সবাজার পৌর আওয়ামী লীগের উদ্যোগে আজ থেকে আবারও ডিজিটাল পদ্ধতিতে আওয়ামী লীগের প্রাথমিক সদস্য সংগ্রহ ও নবায়ন কর্মসূচি কার্যক্রম শুরু...

বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঝিলংজায় নির্মান শ্রমিকের মৃত্যু, ভবন মালিকের অবহেলাকে দায়ী করছে পরিবার

নিজস্ব প্রতিবেদক কক্সবাজার সদরের ঝিলংজায় ভবন মালিকের অবহেলার কারণে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মোঃ নুর নামে এক রাজমিস্ত্রীর মৃত্যু হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। মঙ্গলবার বিকেলে দক্ষিণ জানারঘোনা...