বৃহস্পতিবার, নভেম্বর ২৪, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

আফগানিস্তানে প্রকাশ্যে চাবুক মারা হলো অভিযুক্তদের

টিটিএন ডেস্ক :
আফগানিস্তানে ইসলামী শরিয়া আইন অনুসারে প্রকাশ্যে চাবুক মেরে শাস্তি দেওয়া হয়েছে অন্তত ১৪ জনকে। এদের মধ্যে তিনজন নারীও ছিলেন। তাদের বিরুদ্ধে ব্যাভিচার, চুরিসহ নানা অভিযোগ তোলা হয়েছে।

ডয়েচে ভেলের খবরে জানা যায়, আফগানিস্তানের সুপ্রিম কোর্ট গত বুধবার (২৩ নভেম্বর) ১৪ জনকে প্রকাশ্যে চাবুক মারার শাস্তি দেন। এরপর লোগার অঞ্চলের একটি ফুটবল স্টেডিয়ামে অভিযুক্ত ১৪ জনের শাস্তি কার্যকর করা হয়।

অভিযুক্তদের চাবুক মারার সময় দর্শক হিসেবে উপস্থিত ছিলেন কয়েক হাজার মানুষ।

আদালতের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, তালেবানের সর্বোচ্চ ধর্মীয় নেতা হাবিবুল্লাহ আখুন্দজাদা বিচারপতিদের সঙ্গে দেখা করে বলেছিলেন, শরিয়া আইন অনুসারে যেন শাস্তি দেওয়া হয়।

লোগার গভর্নরের অফিস থেকে বলা হয়েছে, শাস্তি দেওয়া দেখতে তারা সম্মানিত পণ্ডিতদের আমন্ত্রণ জানিয়েছিলেন। সেই সঙ্গে আমন্ত্রণ জানানো হয়েছিল মুজাহিদিন, বয়স্ক মানুষ, জনজাতি নেতা এবং স্থানীয়দেরও।

এক সরকারি কর্মকর্তা বার্তা সংস্থা এপি’কে জানিয়েছেন, অভিযুক্ত প্রত্যেককে ২১ থেকে ৩৯ বার চাবুক মারা হয়।

১৯৯৬ থেকে ২০০১ সালে আফগানিস্তানে তালেবান শাসন ছিল। তখনো সেখানে চাবুক মারা, পাথর ছুঁড়ে মারা, অঙ্গচ্ছেদের শাস্তি দেওয়া হতো।

২০২১ সালে আবার ক্ষমতায় এসেছে গোষ্ঠীটি। তারপর থেকে বিভিন্ন দেশ ও সংস্থা মানবাধিকার, বিশেষ করে মেয়েদের অধিকার নিয়ে তালেবানের কাজকর্মের ওপর নজর রেখেছে।

তালেবান শুরুতে প্রতিশ্রুতি দিয়েছিল, তাদের এবারের শাসন হবে অনেকটাই উদার। কিন্তু সেই প্রতিশ্রুতি থেকে পিছিয়ে এসেছে গোষ্ঠীটি। তারা এখনো মেয়েদের জন্য মাধ্যমিক স্তরের স্কুল খোলেনি। চলতি মাসের শুরুর দিকে আফগানিস্তানের নীতি পুলিশ নির্দেশ দিয়েছে, কোনো বিনোদন পর্কে মেয়েরা ঢুকতে পারবে না।

সর্বশেষ খবর

মাঠ থেকে স্বামী ও স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

টিটিএন ডেস্ক : ঝিনাইদহের সদর উপজেলার হাটবাকুয়া গ্রামের মাঠ থেকে স্বামী ও স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) সকাল ৯ টার দিকে তাদের...

চুলের নতুন স্টাইল নিয়ে বিশ্ব কাঁপাবেন নেইমার

ব্রাজিলিয়ান সুপারস্টার নেইমার ডি সিলভা এক নামেই পরিচিত। শৈল্পিক ফুটবলে মন জয় করেছেন লাখো-কোটি ভক্তের। একইভাবে তার চুলের ছাঁট দিয়েও থাকেন আলোচনার কেন্দ্রবিন্দুতে। চলতি...

বুবলীকে ডায়মন্ডের নাকফুল উপহার দেইনি: শাকিব খান

টিটিএন ডেস্ক : এবারের জন্মদিন (২০ নভেম্বর) উপলক্ষে শাকিব খানের কাছ থেকে একটি ডায়মন্ডের ‘নাকফুল’ উপহার পেয়েছেন বলে গণমাধ্যমকে জানিয়েছিলেন নায়িকা বুবলী। সেই খবরের একটি...

প্রেমিকের ফোনে অন্য মেয়ের গলা, রাগে বাড়িতে আগুন লাগালেন প্রেমিকা

টিটিএন ডেস্ক: একে অপরের প্রেমে পাগল, তাই অন্য কারও সঙ্গে কথা বলতে বা তাকাতে দেখলেও হিংসায় জ্বলে পুড়ে যান। কিন্তু এই সামান্য ইর্ষা যে ভয়ঙ্কর...