শনিবার, সেপ্টেম্বর ১৭, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

আজ মহান শিক্ষা দিবস

টিটিএন ডেস্ক :

আজ ১৭ সেপ্টেম্বর। মহান শিক্ষা দিবস। ১৯৬২ সালে তৎকালীন পাকিস্তান সরকারের গণবিরোধী শিক্ষানীতির প্রতিবাদ এবং একটি গণমুখী শিক্ষানীতির দাবিতে ছাত্র-জনতার ব্যাপক গণ আন্দোলনের রক্তাক্ত স্মৃতিবিজড়িত এ শিক্ষা দিবস। সেদিনের শহিদদের স্মরণে এই দিবস পালিত হয়।

স্বৈরশাসক আইয়ুব খান ক্ষমতা দখলের দুই মাস পর ১৯৫৮ সালের ৩০ ডিসেম্বর একটি শিক্ষা কমিশন গঠন করেন। এসএম শরীফের নেতৃত্বে গঠিত এ কমিশন শরীফ কমিশন নামে খ্যাত। কমিশন ১৯৫৯ সালের ২৬ আগস্ট তাদের প্রতিবেদন পেশ করে। আইয়ুব সরকার এ রিপোর্টের সুপারিশ গ্রহণ করে। ১৯৬২ সাল থেকে তৎকালীন সরকার শরীফ কমিশনের সুপারিশ বাস্তবায়ন করতে শুরু করে।

কমিশনের প্রতিবেদনে উচ্চশিক্ষা ধনিক শ্রেণির জন্য সংরক্ষণের ব্যবস্থা রাখার পাশাপাশি বিশ্ববিদ্যালয়ে স্বায়ত্তশাসনের পরিবর্তে পূর্ণ সরকারি নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা, বিশ্ববিদ্যালয় ও কলেজে রাজনীতি নিষিদ্ধের প্রস্তাব রাখা হয়। এমনকি কমিশন বাংলা বর্ণমালা সংস্কারেরও প্রস্তাব করে।

ছাত্র ইউনিয়ন, ছাত্রলীগসহ বিভিন্ন ছাত্র সংগঠন পাকিস্তান সরকারের এ শিক্ষানীতির বিরোধিতা শুরু করে। এরই ধারাবাহিকতায় ১৯৬২ সালের ১৭ সেপ্টেম্বর দেশব্যাপী হরতাল পালনের ঘোষণা দেয় তৎকালীন ছাত্র সংগ্রাম পরিষদ। ওই দিন সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে সমাবেশে হাজার হাজার মানুষ অংশ নেন। সমাবেশ শেষে মিছিল বের হয়। এক পর্যায়ে মিছিলে পুলিশ পেছন থেকে লাঠিচার্জ, কাঁদানে গ্যাস নিক্ষেপ ও গুলি বর্ষণ করে।

সরকারি হিসাবে একজন নিহত, ৭৩ জন আহত এবং ৫৯ জনকে গ্রেপ্তারের কথা বলা হয়। তবে আন্দোলনকারীদের দাবি ছিল- ৩ জন নিহত হয়েছেন। সেদিন সারাদেশেই মিছিলের ওপর পুলিশ হামলা চালায়।

তারপর থেকে এই দিনকে বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও ছাত্র সংগঠন প্রতি বছর এ দিনটিকে ‘মহান শিক্ষা দিবস’ হিসেবে পালন করে আসছে।

 

সর্বশেষ খবর

ঘুৃমধুম কেন্দ্রের এসএসসি পরীক্ষার্থীদের যাতায়াতে দুটি বাস দিলেন ওসি উখিয়া

নিজস্ব প্রতিবেদক : সীমান্ত পরিস্থিতির কারনে ঘুমধুম উচ্চ বিদ্যালয় কেন্দ্রের এসএসএসি পরীক্ষার্থীদের জন্যে পরিবতর্তিত কুতুপালং উচ্চ বিদ্যালয় কেন্দ্রে আসার জন্যে দুটি বাস দিয়েছে উখিয়া থানা...

রাতেই প্রস্তুত কুতুপালং কেন্দ্র, ঘুমধুমের এসএসসি পরীক্ষার্থীদের জন্য থাকবে যানবাহন

বিশেষ প্রতিনিধি : বাংলাদেশ-মায়ানমার সীমান্তে উত্তেজনার কারণে উখিয়ার কুতুপালং উচ্চ বিদ্যালয়ে স্থানান্তর করা হয়েছে পাশ্ববর্তী নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষা কেন্দ্র। শুক্রবার (১৬ সেপ্টেম্বর)...

ঘুমধুমের ৪১৯ এসএসসি পরীক্ষার্থী বাংলা ২য় পত্রের পরীক্ষা দিবে উখিয়ায়

বিশেষ প্রতিনিধি : সীমান্ত পরিস্থিতির কারণে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির ঘুমধুম উচ্চ বিদ্যালয়ের এসএসসি পরীক্ষা কেন্দ্র কক্সবাজারের উখিয়ার কুতুপালং উচ্চ বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে। শনিবার...

মর্টার শেলের আঘাতে আহত রোহিঙ্গা শিশু সাদিয়া কে চমেকে প্রেরণ

ইফতিয়াজ নুর নিশান: বান্দরবানের ঘুমধুম সীমান্তে মিয়ানমার থেকে আসা মর্টার শেলের আঘাতে আহত শিশু কন্যা সাদিয়া জান্নাত (১০) কে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করা...