শুক্রবার, নভেম্বর ১৮, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

আজ মহাঅষ্টমী ও কুমারী পূজা

রাহুল মহাজন:-

আজ মহাঅষ্টমী। হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার তৃতীয় দিনে আজ।অশুভের বিনাশ ঘটিয়ে পৃথিবীতে শুভ শক্তির কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন অসুরবিনাশী দেবী দুর্গা।শঙ্খ, উলুধ্বনি, কাঁসর ঘণ্টা ও ঢাকের তালে কক্সবাজার জেলায় পূজা মন্ডপ গুলো বিরাজ করছে উৎসবমুখর পরিবেশ।

সোমবার সকাল ১০ টা থেকেই শহরে প্রতি টা পূজা মণ্ডপে নতুন কাপড় পরে বাহারি সাজে মন্দিরে মন্দিরে দেবীকে পুষ্পাঞ্জলি দিতে ভিড় করছে ভক্তরা।

শাস্ত্রমতে, দেবীর মহাষ্টমী কল্পারম্ভ ও বিহিত পূজা শুরু হবে। তবে অষ্টমীর মূল আকর্ষণ কুমারী পূজা। মহাঅষ্টমীর দিন বেলা ১১টায় অনুষ্ঠিত হবে কুমারী পূজা। সন্ধিপূজা শুরু হবে বিকেল ৪টা ৪৪ মিনিটে এবং শেষ হবে বিকেল সাড়ে ৫টার মধ্যে।এর ফলে অশুভ শক্তির বিনাশ ঘটিয়ে শুভ শক্তির কর্তৃত্ব প্রতিষ্ঠা করেন দেবী দুর্গা।

পঞ্জিকা অনুযায়ী, এবার দেবী মর্ত্যে আসছেন গজে (হাতিতে) চেপে। হাতিতে চড়ে দেবীর আগমনের অর্থ হলো শুভ। মনে করা হয়, দেবী যদি গজে চড়ে মর্ত্যে আসেন তাহলে তিনি সঙ্গে করে সুখ, সমৃদ্ধি নিয়ে আসেন। হাতি হচ্ছে জ্ঞান ও সমৃদ্ধির প্রতীক। আর ৫ অক্টোবর বিজয়া দশমীতে দেবী মর্ত্য ছাড়বেন নৌকায় চড়ে। নৌকায় চড়ে মর্ত্য ছাড়লে ভক্তের মনোবাসনা পূর্ণ হবে। পৃথিবী হয়ে ওঠে শস্য-শ্যামলা। কিন্তু সেই সঙ্গে অতি বর্ষণ বা প্লাবনের আশঙ্কাও থাকে।

পঞ্জিকা অনুযায়ী, আজ সোমবার মহাষ্টমী বিহিত পূজা, আগামীকাল মঙ্গলবার মহানবমী বিহিত পূজা এবং আগামী বুধবার দশমী বিহিত পূজা সমাপন ও প্রতিমা বিসর্জন হবে।

জেলায় পূজা উদাযপন পরিষদের তথ্য অনুসারে মোট ৩০৫ টি মন্ডপে দূর্গাপুজা অনুষ্ঠিত হবে, তার মধ্যে ১৪৮ টিতে হবে প্রতিমা পূজা আর ১৫৭ টি ঘট পুজা। কক্সবাজার পৌরসভায় ঘট আর প্রতিমা পূজাসহ ২১ টি মন্ডপে দূর্গাপূজা অনুষ্ঠিত হবে।

সর্বশেষ খবর

সৃজিতের সঙ্গে বিয়েবিচ্ছেদের গুঞ্জনে মুখ খুললেন মিথিলা

টিটিএন ডেস্ক : গত কয়েক দিন ধরে জোর জল্পনা চলছে, ভেঙে যাচ্ছে রাফিয়াথ রশীদ মিথিলা ও সৃজিত মুখার্জির সংসার। এ তারকা দম্পতির সোশ্যাল মিডিয়ার দুটি...

কক্সবাজারে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের কমিটি গঠিত

সংবাদ বিজ্ঞপ্তি : কক্সবাজারের সাবেক পিপি অ্যাডভোকেট মমতাজ আহমেদ’কে আহবায়ক ও কক্সবাজার জেলা আইনজীবী সমিতির তিন বারের সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট জিয়া উদ্দিন আহমদ’কে সদস্য...

পাকিস্তানে রাতের আঁধারে মিনিবাস খাদে, নিহত অন্তত ২০

টিটিএন ডেস্ক : পাকিস্তানে জলাবদ্ধ খাদে মিনিবাস পড়ে যাওয়ার ঘটনায় কমপক্ষে ২০ জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১৪ জন। বৃহস্পতিবার (১৭ নভেম্বর)...

ইসলামের মর্মবাণী হৃদয়ে ধারণ করতে হবে- শেখ হাসিনা

টিটিএন ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনা শান্তির ধর্ম ইসলামের মর্মবাণীতে উদ্বুদ্ধ হয়ে সমাজ থেকে অন্ধকার, অশিক্ষা, বিভেদ, সহিংসতা, সন্ত্রাস ও জঙ্গিবাদ নির্মূলের পাশাপাশি ইসলামের অপব্যাখ্যাকারী অপশক্তিকে...