মঙ্গলবার, নভেম্বর ১৫, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

আজ বিশ্ব শিক্ষক দিবস

টিটিএন ডেস্ক:

‘শিক্ষকেই শুরু শিক্ষার রূপান্তর’ এ প্রতিপাদ্য নিয়ে আজ পালিত হচ্ছে বিশ্ব শিক্ষক দিবস। শিক্ষকদের অবদান স্মরণ করার জন্য জাতিসংঘের অঙ্গ সংস্থা ইউনেস্কোর সদস্যভুক্ত প্রতিটি দেশে ১৯৯৫ সাল থেকে প্রতি বছর ৫ অক্টোবর দিবসটি পালন করা হয়।

জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে শিক্ষা সংশ্লিষ্ট ব্যক্তিদের শিক্ষকের মর্যাদা ও মানসম্পন্ন শিক্ষা বাস্তবায়নে শিক্ষকের গুরুত্ব সম্পর্কে অবহিত করা, শিক্ষকদের অধিকার সম্পর্কে জানানো, মানসসম্পন্ন শিক্ষা ও সব শিশুর জন্য প্রাথমিক শিক্ষা নিশ্চিত করতে শিক্ষকদের দায়িত্ব ও কর্তব্য সম্পর্কে আলোকপাত করা এবং প্রবীণ শিক্ষকদের অভিজ্ঞতাকে জানা ও কাজে লাগানোই দিবসটি পালনের মূল উদ্দেশ্য। বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও আজ দিবসটি পালিত হচ্ছে। এ উপলক্ষে বিভিন্ন শিক্ষক সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।

১৯৯৩ সালে প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর ২৬তম সাধারণ সভায় ৫ অক্টোবর দিনটিকে বিশ্ব শিক্ষক দিবস হিসেবে পালনের সিদ্ধান্ত গৃহীত হয়। এরপর ১৯৯৪ সালে প্রথমবার দিবসটি পালন করা হয়। ১৯৯৫ সাল থেকে বিভিন্ন দেশে শিক্ষকরা ‘বিশ্ব শিক্ষক দিবস’ পালন শুরু করেন। ইউনেস্কোর অনুমোদনে প্রতিবছর পৃথক প্রতিপাদ্যে দিবসটি পালিত হয়ে আসছে।

ইউনেস্কোর মতে, শিক্ষা ও উন্নয়নে শিক্ষকরা বিশেষ ভূমিকা রাখছেন। মানুষের মধ্যে সচেতনতা, উপলব্ধি সৃষ্টি ও শিক্ষকদের ভূমিকার স্বীকৃতিস্মারক হিসেবে দিবসটি গুরুত্বপূর্ণ। মানবিক বিপর্যয় বা বৈশ্বিক অর্থনৈতিক সংকটে আক্রান্ত হয়েও সামাজিক, অর্থনৈতিক ও বুদ্ধিবৃত্তিক বিনির্মাণে শিক্ষকরা তাদের ভূমিকা রেখে চলেছেন।

বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বিভিন্ন শিক্ষক সংগঠন আলোচনা সভা, র্যা লিসহ নানা কর্মসূচি হাতে নিয়েছে। বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি ও বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ যৌথভাবে এক আলোচনা সভার আয়োজন করেছে। সকাল দশটায় বাকশিস-বিপিসির মিরপুরের অস্থায়ী কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাকশিস সভাপতি ইসহাক হোসেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিঘেরা টুঙ্গিপাড়ায় দিবসটি পালনের উদ্যোগ নিয়েছে বঙ্গবন্ধু প্রাথমিক শিক্ষা গবেষণা পরিষদ। পরিষদের সভাপতি মো. সিদ্দিকুর রহমান জানান, শিক্ষক দিবসে টুঙ্গিপাড়া বঙ্গবন্ধুর সমাধি সৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানাবেন পরিষদের নেতারা। পরে, উপজেলার জি টি মডেল সরকারি প্রাথমিক বিদ্যলয়ে এক আলোচনা সভা ও গুণীজন সংবর্ধনার আয়োজন করা হয়েছে।

স্বাধীনতা শিক্ষক পরিষদ সকাল দশটায় ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে আলোচনা সভার আয়োজন করেছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য আব্দুর রহমান। অনুষ্ঠানে সাবেক শিক্ষা সচিব নজরুল ইসলাম খান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান ও সংসদ সদস্য সাইফুজ্জামান শিখর অতিথি হিসেবে অংশ নেবেন বলে জানা গেছে।

বাংলাদেশ মাদরাসা জেনারেল টিচার্স এসোসিয়েশন বুধবার বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে ভার্চুয়াল মাধ্যমে এক আলোচনা সভার আয়োজন করেছে।

বিএনপিপন্থি শিক্ষক সংগঠন শিক্ষক কর্মচারী ঐক্যজোট আজ সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান কর্মসূচির ডাক দিয়েছে।

বাংলাদেশ বেসরকারি শিক্ষক কর্মচারী ফোরাম এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান সরকারিকরণের দাবিতে সকাল দশটায় জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভার আয়োজন করেছে। এতে কুষ্টিয়া-১ আসনের সংসদ সদস্য আ কা ম সরওয়ার জাহান বাদশাহ, রাজশাহী ৪ আসনের সংসদ সদস্য মো. এনামুল হক, সিরাজগঞ্জ ৩ আসনের সংসদ সদস্য অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ এবং সংরক্ষিত মহিলা এমপি হাবিবা রহমান খানের অতিথি হিসেবে অংশ নেয়ার কথা আছে।

 

সর্বশেষ খবর

Dohajari-Cox’sBazar Rail Project- 73% construction work has been completed

Desk rReport: The construction works of Chittagong-Dohazari-Cox's Bazar-Gumdhum (CDCG) train route is going on in full swing. Mohammad Mofizur Rahman, Project Director (PD) of CDCG said...

নতুন সময়সূচিতে অফিস শুরু

টিটিএন ডেস্ক: আজ মঙ্গলবার থেকে নতুন সময়সূচিতে সরকারি ও স্বায়ত্তশাসিত অফিস চলছে। নতুন সময়সূচি অনুযায়ী সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত চলবে অফিস। গত ৩১ অক্টোবর...

চাঁদাবাজির অভিযোগে পুলিশ সদস্যকে পিটুনি

টিটিএন ডেস্ক: ফরিদপুরের ভাঙ্গা উপজেলায় চাঁদাবাজির অভিযোগে মো. শিমুল নামের বরখাস্ত হওয়া এক পুলিশ সদস্যকে মারধর করেছেন স্থানীয় জনতা। তবে পুলিশ বলছে, স্থানীয়দের সঙ্গে তার...

আইন শৃঙ্খলা বাহিনীর গোলাগুলি ,‘রোহিঙ্গা মাদক কারবারিদের’ সঙ্গে :স্বরাষ্ট্রমন্ত্রী

টিটিএন ডেস্ক: বান্দরবানের তুমব্রু সীমান্তের শূন্য রেখায় আইন শৃঙ্খলা বাহিনীর গোলাগুলির ঘটনা ঘটেছে ‘রোহিঙ্গা মাদক কারবারিদের’ সঙ্গে বলেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। মঙ্গলবার ঢাকায় সাংবাদিকদের প্রশ্নের...