বুধবার, নভেম্বর ২৩, ২০২২

বস্তুনিষ্ঠ সংবাদ সবার আগে

অং সান সু চির আরো ৩ বছরের কারাদণ্ড

টিটিএন ডেস্ক:

সামরিক অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত মিয়ানমারের নেত্রী অং সান সু চি ও তার সাবেক অর্থনৈতিক উপদেষ্টা অস্ট্রেলিয়ান শন টার্নেলকে তিন বছর করে কারাদণ্ড দেয়া হয়েছে। তাদের উভয়ের বিরুদ্ধে সরকারি গোপনীয়তা আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছিল। আজ বৃহস্পতিবার মিয়ানমারের একটি সামরিক আদালত তাদের এ কারাদণ্ড দেয়।

২০২১ সালের ফেব্রুয়ারিতে ইয়াঙ্গুনে আটক করা হয়েছিল শন টার্নেলকে। অপরদিকে গৃহবন্দি রয়েছেন সু চি। তবে এ অভিয়োগের বিরুদ্ধে তারা নিজেদের নির্দোষ দাবি করেছিলেন।

অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল অস্ট্রেলিয়া ইমপ্যাক্ট ডিরেক্টর টিম ও’কনর বলেছেন, শন টার্নেলকে ন্যায্য বিচার, আইনি পরামর্শ এবং কনস্যুলার সহায়তার পর্যাপ্ত সুযোগ দেয়া হয়নি। এই বিচারকাজটি ছিল সম্পূর্ণ প্রতারণা এবং রাজনৈতিকভাবে উদ্দেশ্য প্রণোদিত।

একই অভিযোগে সু চি ও তার অর্থনৈতিক টিমের বেশ কয়েকজন অভিযুক্ত হয়েছেন। এ অভিযোগে সর্বোচ্চ ১৪ বছর কারাদণ্ড দেয়ার বিধান রয়েছে দেশটিতে।

গত বছর সামরিক অভ্যুত্থানের পর সু চিসহ তার বেশ কয়েকজন অর্থনৈতিক উপদেষ্টা, রাজনীতিক, আইনপ্রণেতা, কূটনীতিক ও সাংবাদিকদের গ্রেফতার করে জান্তা সরকার। এরপর সু চির বিরুদ্ধে একের পর এক অভিযোগ এনে সামরিক সরকার মামলা করে। এরই মধ্যে সু চি বিভিন্ন মামলায় ১৭ বছরের কারাদণ্ড পেয়েছেন। বেশিরভাগ মামলা ছিল দুর্নীতির।

বিবিসির খবরে বলা হয়েছে, সু চির বিরুদ্ধে আনা বেশ কয়েকটি অভিযোগের রায় এখনো বাকি আছে। সব অভিযোগে দোষী সাব্যস্ত হলে প্রায় ২০০ বছরের জেল হতে পারে তার।

সূত্র:বিবিসি

সর্বশেষ খবর

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান কে সম্মাননা প্রদান করলো ঢাকাস্থ কক্সবাজার সমিতি

বার্তা পরিবেশক কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষের নবনিযুক্ত চেয়ারম্যান অবসরপ্রাপ্ত কমোডর মোহাম্মদ নুরুল আবছার কে সম্মাননা প্রদান করেছে কক্সবাজার সমিতি ঢাকা। সমিতির পক্ষ থেকে সভাপতি হেলালুদ্দীন আহমেদ কমোডর...

প্রধানমন্ত্রীর জনসভা সফল করতে কুতুবদিয়া আ.লীগের প্রস্তুতি সভা

কুতুবদিয়া প্রতিনিধি : আগামী ৭ডিসেম্বর কক্সবাজারে বাংলাদেশ আওয়ামীলীগের সভানেত্রী ও প্রধানমন্ত্রী জনসভা সফল করার লক্ষ্যে কুতুবদিয়া উপজেলা আ.লীগের উদ্যোগে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায়...

মাত্র পাঁচ মিনিটেই তছনছ হট ফেভারিট আর্জেন্টিনা, সাফল্যের নেপথ্যে কে?

আসিফুজ্জামান সাজিন: সৌদি আরবের কাছে ২-১ গোলে হেরে প্রথম ম্যাচেই বড় অঘটনের শিকার আর্জেন্টিনা। লিওনেল মেসির হাতে যে একটি বিশ্বকাপ শিরোপা সবাই দেখতে চায়, সেটা...

খুটাখালীতে পান ব্যবসায়ীকে পিটিয়ে হত্যার অভিযোগ

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও: কক্সবাজারের চকরিয়া উপজেলার খুটাখালী ইউনিয়নে বনে ঝাড়ু ফুল সংগ্রহ করতে গিয়ে বন খেকোদের হামলায় আবদু রশিদ (৫০) নামের এক পান ব্যবসায়ী...